মানুষ কি দেখে পণ্য কিনে?

খুব সহজ প্রশ্ন বটে! তবে Many men, many minds এই থিউরী মতে অত সোজাও নয় এই প্রশ্ন। আমার ঠিক যে কারণে ভালো লাগছে, আপনার ক্ষেত্রে তেমনটা নাও হতে পারে। এই হওয়া না হওয়ার দোলাচল কাটিয়েও এটুকু অন্ততঃ বলা যায় যে, মানুষ মুলত দাম আর কোয়ালিটি দেখেই কিনে।
এখন দাম জিনিসটা আপেক্ষিক।কেউ বলেন জিনিস ভালো হলে দাম তো একটু বেশী হবেই, আবার কেউ বলেন ভালো জিনিসে আবার ছাড় কেন দিচ্ছে? ঘাপলা নেই তো কোন? তবে হিউম্যান সাইকোলজির দৃষ্টিতে এটা প্রমাণিত যে, ভালো জিনিস একটু দাম দিয়ে কিনলেও অত আফসোস করেনা ক্রেতা। কারণ, তিনি তো জানেন, ভালো জিনিসটাই পেয়েছেন তিনি। তাই বোধকরি, জবরজং জিনিসের ক্ষেত্রে সস্তার তিন অবস্থা কথাটির আবির্ভাব।

তাহলে কি দাঁড়ালো জিনিসটা? আসলে কাস্টমারের স্যাটিসফেকশন কোয়ালিটি থেকেই আসে। কোয়ালিটিই একমাত্র নির্ণায়ক আসলে। হালে অবশ্য ‘ব্র্যান্ড ভ্যালু ‘ কথাটাও যুক্ত হচ্ছে হালকা -পাতলা। তবে, কোয়ালিটি নিজেই তো ব্র্যান্ড ভ্যালু বাড়াতে সাহায্য করে অনেকটা।

তবে এটুকু বলি আপনাদের, জিবিমেডি দাম আর কোয়ালিটি দুটোর সমন্বয়ই রাখছে ক্রেতাদের জন্য। জিনিস একদম সেরাটাই পাবেন, তবে দাম বেশী দেয়ার কচকচানি থাকবে না এক ফোঁটাও। কারণ, জিনিস ভালো হলেও মোটেও দাম বেশী রাখছে না জিবিমেডি।

Main Menu